জুড়ীতে ক্লাসরুম রেখে মাঠে; চলছে হাতে-কলমে পাঠদান

জুড়ীতে ক্লাসরুম রেখে মাঠে; চলছে হাতে-কলমে পাঠদান


সাইফুল্লাহ ও দেলাওয়ার ::

তৃতীয় শ্রেণীর বিজ্ঞান ক্লাসে হঠাৎ হাজির প্রধান শিক্ষক। তিনি আজ ক্লাস নিবেন উদ্ভিদ বিষয়ে। তাই ক্লাস শুরু করে দিলেন। হঠাৎ ক্লাসের ফাঁকে শিক্ষার্থীদের হাতে-কলমে শেখাতে বিদ্যালয় প্রাঙ্গনের আশপাশে শিক্ষার্থীদের নিয়ে যাওয়া হয়। সেখানে মাঠে গিয়ে সরাসরি উদ্ভিদ সম্পর্কে আলোচনা করা হয়।

বলছি মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার জুড়ী মডেল একাডেমির কথা। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল ইসলাম সোমবার (২৭ ফেব্রুয়ারী) সকালে এই ক্লাসটি নেন শিক্ষার্থীদের। এসময় তিনি উদ্ভিদের পাতা, ফুল, কান্ড, মূল  ও শাখার সাথে পরিচিত হতে সরাসরি মাঠে নিয়ে যান শিক্ষার্থীদের।

পরে তিনি নিজেই অন্যান্যদের উৎসাহী করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ কয়েকটি ছবি দিয়ে বিষয়টি শেয়ার করেন। সৃজনশীলতা ও প্রতিযোগীতার এই যুগে শিক্ষার্থীদের এগিয়ে রাখতে হলে হাতে-কলমে শিক্ষার কোনো বিকল্প নেই। উন্নত বিশ্বের বিভিন্ন দেশ হাতে-কলমে শিক্ষার বিষয়ে শিক্ষার্থীদের বরাবরই এগিয়ে রাখে। শিক্ষার্থীরা হাতে-কলমে শিক্ষা অর্জন করলে যেকোনো পরবর্তী জীবনে তারা যেকোনো পরিবেশে নিজেকে সহজভাবে খাপ খাইয়ে নিতে পারে।

মনিরুল ইসলাম বলেন, "শ্রেণি কক্ষে পাঠ্যবই থেকে পাঠদানের পাশাপাশি মাঠ পর্যায়ে হাতে-কলমে শিক্ষা দিলে শিক্ষার্থীরা অতি সহজে যে কোনো জটিল বিষয় সহজে আয়ত্ব করতে পারে। মূলত শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষা দিতেই শ্রেণীকক্ষে পাঠদানের পাশাপাশি এভাবে ক্লাস নেয়ার উদ্যোগ নিয়েছি।"

জুড়ীরসময়/ডেস্ক/সাইফ