জুড়ীতে ভাঙা সড়কে জনদুর্ভোগ চরমে

জুড়ীতে ভাঙা সড়কে জনদুর্ভোগ চরমে


কামরুল হাসান নোমান ::

মৌলভীবাজারের জুড়ীতে বন্যায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে বিভিন্ন সড়ক। তার মধ্যে কুলাউড়া-বড়লেখা আঞ্চলিক মহাসড়কের বীরমুক্তিযোদ্ধা এমএ মুমিত আসুক চত্ত¡র থেকে জাঙিরাই সেতু পর্যন্ত সড়কটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ’ হয়।

বন্যা পরবর্তী ৬ মাস অতিক্রম হয়ে গেলেও এখন পর্যন্ত সড়কটি মেরামতে নেওয়া হয়নি কোনো উদ্দ্যোগ। তবে কর্তৃপক্ষ বলছেন সড়কটি মেরামতের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার কুলাউড়া-বড়লেখা আঞ্চলিক মহাসড়কের বীর মুক্তিযোদ্ধা এম এ মুমিত আসুক চত্ত¡র এলাকা থেকে জাঙিরাই সেতু পর্যন্ত প্রায় ১৫০-২০০ মিটার সড়কের পিচ উঠে অর্ধশতাধিক বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্তে প্রায়ই যানবাহন দুর্ঘটনার শিকার হচ্ছে। বিশেষ করে রাতের বেলা এ সড়কটি একটি মৃতুকূপে পরিণত হয়েছে। যে কোনো সময় প্রাণহানিসহ বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। ব্যস্থ এ সড়ক দিয়ে প্রতিদিন শত শত গাড়ী চলাচল করে। চালক পথচারীরা চরম দুর্ভোগ পোহাতে হয়। ছোট যানবাহনের মধ্যে সিএনজি চালিত অটোরিক্সা, মোটরসাইকেল গর্তে পড়ে উল্টে যাত্রীরা আহত হচ্ছেন।

চালকরা জানান, এ সড়কটি দীর্ঘদিন ধরে ভাঙা থাকায় চলাচলে অনেক কষ্ট হচ্ছে। তাছাড়া এ সড়কের বিকল্প কোনো সড়ক নেই। এ সড়ক দিয়েই কুলাউড়া-বড়লেখা-বিয়ানীবাজার যাতায়াত করতে হয়। বড় বড় গর্তে পড়ে প্রায়ই গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ অকেজো হয়ে পড়ে। তারা সড়কটি দ্রæত মেরামতের দাবি জানান।

মৌলভীবাজার সড়ক ও জনপথের নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের উপ বিভাগীয় প্রকৌশলী পার্থ সারথী বলেন, ‘বিষয়টি ঊর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সড়কটি মেরামতের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

জুড়ীরসময়/নোমান/সাইফ