জুড়ীতে পুলিশের অভিযানে 'ইয়াবা নুরুল'সহ ৩ জন গ্রেফতার

জুড়ীতে পুলিশের অভিযানে 'ইয়াবা নুরুল'সহ ৩ জন গ্রেফতার নিজস্ব প্রতিবেদক:

মৌলভীবাজারের জুড়ীতে পুলিশের অভিযানে ইয়াবা সিন্ডিকেটের মূল হোতা নুরুল ইসলাম ওরফে ইয়াবা নুরুলকে তিন সহযোগীসহ গ্রেফতার করেছে জুড়ী থানা পুলিশ।

রোববার রাতে উপজেলার সাগরনাল ইউনিয়নের হবিব আলি (হবি)-র বাড়ীতে ইয়াবার আসরে হানা দিয়ে পুলিশ তিনজনকে গ্রেফতার করে। পুলিশের উপস্থিতি টের পেয়ে অন্যরা ইয়াবা ও জুয়া খেলার সামগ্রী নিয়ে পালিয়ে যায়।‌ গ্রেফতারকৃত অন্য দুজন হলো হবিব আলি (হবি) ও আহাদ মিয়া। গ্রেফতারের পর তাদেরকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

অভিযানের নেতৃত্বদানকারী জুড়ী থানার এসআই অনিক রঞ্জন দাস জানান, পুলিশের একটি টহল দল হবিব আলি (হবি)-র বাড়ীতে ইয়াবা ও জুয়ার আসর সন্দেহে বাড়িটি ঘিরে ফেলে। তারা দরজা খুলে ঘর তল্লাশি করতে চাইলে ভেতর থেকে ইয়াবা নুরুল ও তার সহযোগী হবি তাতে অস্বীকৃতি জানায়। পরে পুলিশের টহল দল থেকে খবর পেয়ে আমি ফোর্স নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হই এবং স্থানীয় ইউপি সদস্যের উপস্থিতিতে ঘরে তল্লাশি চালাই। তল্লাশিতে ইয়াবা না পাওয়া গেলেও তাদের বিরুদ্ধে আগের বিভিন্ন অভিযোগ থাকায় সন্দেহজনক ভাবে তাদেরকে গ্রেফতার করে ফৌজদারি কার্যবিধির ১৫১ ধারায় সোমবার আদালতে প্রেরণ করা হয়।

স্থানীয় ইউপি সদস্য জুনেদ আহমেদ বলেন, রোববার রাত আড়াইটার দিকে পুলিশের ফোন‌ পেয়ে হবিব আলি (হবি)-র বাড়িতে গিয়ে ঘর বন্ধ অবস্থায় দেখতে পাই।‌ ঘরের ভিতরে থাকা নুরুল, হবিব আলী হবিসহ অন্যদের পুলিশকে ঘর তল্লাশি করার সুযোগ দেয়ার কথা বলি। অনেক বাক-বিতণ্ডার পর পুলিশ ঘরে ঢুকে তাদেরকে গ্রেফতার করে তল্লাশি চালায়। ‌
ইউপি সদস্য জুনেদ আরও জানান, হবিব আলী হবির বাড়িতে ইয়াবা ও জুয়ার আসর নিয়ে এলাকাবাসী প্রায়ই অভিযোগ করেন। তিনি এলাকার পরিবেশ বিনষ্ট করছেন বলে জানান তিনি। ‌

এলাকাবাসী সূত্রে জানা যায়, বিগত নির্বাচনে দক্ষিণ সাগরনাল ওয়ার্ডের পরাজিত মেম্বার প্রার্থী সাইফুল ইসলামের ছোট ভাই জুড়ী উপজেলা যুবলীগের প্রভাবশালী সদস্য নুরুল ইসলাম দীর্ঘদিন ধরে ইয়াবা ব্যবসার সাথে জড়িত।  ব্যবসার পাশাপাশি সে এলাকায় প্রায়ই ইয়াবা ও জুয়ার আসর বসাতো। একাধিক জায়গায় ইয়াবা ও জুয়ার আসর চলতো রাত থেকে সকাল অবধি। কিন্তু  অদৃশ্য শক্তির কারণে সে সব সময় থেকেছে ধরাছোঁয়ার বাইরে।

কয়েক বছর আগে ইয়াবা পাচার কালে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ইয়াবা নুরুলকে তাড়া করলে বিজিবির সাথে তার হাতাহাতি ও মারামারি হয়।‌ এই বিষয়টি নিয়ে বিজিবি হার্ড লাইনে গেলে আত্মগোপনে চলে যায় ইয়াবা নুরুল। দীর্ঘদিন আত্মগোপনে থাকার পর আবারও এলাকায় হাজির হয়ে পূর্বের মত অপকর্ম চালিয়ে যেতে থাকে। ‌

এদিকে হবিব আলী হবি তার দুই ছেলেকে নিয়ে দীর্ঘ দিন ধরে এই ব্যবসায় জড়িত। তার বাড়ীতেই বসতো ইয়াবা ও জুয়ার আসর । এর আগে হবিব আলীকে তার বাড়িতে ইয়াবা ও জুয়ার আসর থেকে গ্রেপ্তার করেছিল ডিবি পুলিশ।

জুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় চক্রবর্তী জানান, গ্রেফতারকৃতরা পুলিশের সাথে দুর্ব্যবহার করেছে। তাদেরকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। 

জুড়ীরসময়/রাসেল/এএ