জুড়ীর লাঠিটিলায় প্রস্তাবিত বঙ্গবন্ধু সাফারি পার্ক পরিদর্শনে বাপা নেতৃবৃন্দ

জুড়ীর লাঠিটিলায় প্রস্তাবিত বঙ্গবন্ধু সাফারি পার্ক পরিদর্শনে বাপা নেতৃবৃন্দ


নিজস্ব প্রতিবেদক:: 

মৌলভীবাজারের জুড়ীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু সাফারি পার্কের জায়গা পরিদর্শনে এসেছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। 

মঙ্গলবার (২৪ আগষ্ট) সকালে জুড়ী উপজেলার লাঠিটিলা এলাকায় বাপার সভাপতি ও তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এডভোকেট সুলতানা কামালের নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল এ স্থান পরিদর্শন করে স্থানীয়দের সাথে কথা বলেন। 

এ সময় তিনি সাংবাদিকদের  বলেন, এখানে যারা বসবাস করছে, এই সম্পদে তাদের অধিকার বেশি। এখানের জনগন অনেক দিন ধরে বসবাস করে তাদের সম্পদ রক্ষা করছে, দেশের সম্পদ রক্ষা করছে। এখানে সরকারের যথাযথ কর্তৃপক্ষ কিংবা নীতি নির্ধারকরা তাদের উচ্ছেদ করে যে আচরন করছে আমরা সেসকল কর্মকাণ্ডের নিন্দা জানাচ্ছি। 

সরেজমিনে জানা যায়, যারা বন রক্ষার (ভিলেজার) হিসেবে দায়িত্বে আছে, তারাই বনের গাছপালা চুরি করে উজাড় করে ফেলছে বলে অভিযোগ পাওয়া গেছে। তারাই আর্বজনা ফেলে সেখানের পরিবেশ ধ্বংস করছে। তারা বন উজাড় করে প্রায় ৩০০ শত অবৈধ ঘর নির্মাণ করেছে। বিশিষ্টজনরা বলেন স্থানীয় কয়েকটি পরিবারকে সুরক্ষা দিয়ে তাদের বসবাসের ঘর দিয়ে এই স্থানে বঙ্গবন্ধু সাফারি পার্ক নির্মাণ হলে অত্র এলাকার পরিবেশ মানুষের উপকারে আসবে বলে বেশিরভাগের ধারনা। 

প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)র সাধারন সম্পাদক শরিফ জামিল,শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক জহিরুল হক সাকিল, মৌলভীবাজার জেলার কো অর্ডিনেটর আ.স.ম সালেহ সোহেল, সিলেট জেলার অন্যতম সমন্বয়ক ডাঃ কামাল আহমেদ, হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল প্রমুখ।

জুড়ীরসময়/ডেস্ক/এস