জুড়ী-কুলাউড়া সড়কের ঝোঁপঝাড় পরিষ্কার করল তারা!

জুড়ী-কুলাউড়া সড়কের দু'পাশের  ঝোঁপঝাড় পরিষ্কার করল তারা!


মনিরুল ইসলাম:: 

মৌলভীবাজার টু বড়লেখা আঞ্চলিক মহাসড়কের জুড়ী থেকে কুলাউড়া সড়কের বিভিন্ন অংশে সড়কের দু'পাশ ঝোঁপঝাড়ে ঢাকা পড়ে। ঝোঁপঝাড়ের কারণে দেখা যায় না বিপরীত দিক থেকে আসা যানবাহন ও সড়কের বিপদজনক বাঁক। বারবার কর্তৃপক্ষকে বলার পরও কোনো কাজে না আসায় জাফরনগর তরুন সংঘ নামে একটি সামাজিক সংগঠন স্বেচ্ছায় এগুলো পরিষ্কার করে। 

মঙ্গলবার (৩১ আগস্ট) সকাল থেকে এ সড়কের জুড়ী উপজেলার জায়ফরনগর অংশের সড়কের দু'পাশের ঝোঁপঝাড় পরিষ্কারের নামে সংগঠনটি। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, তরুণ সংঘের ২০/২৫ জন তরুণ মিলে তীব্র গরমকে উপেক্ষা করে সড়কের দু'পাশের ঝোঁপঝাড় পরিষ্কার করতে ব্যস্ত সময় কাটাচ্ছে। সড়কের দুপাশ পরিষ্কার করার পাশাপাশি বিভিন্ন যানবাহনের চালকদের থামিয়ে সরকারি আইন মেনে যানবাহন চালানোর জন্য সচেতন করছেন। 

এ সময় কয়েকজন চালকের সাথে কথা বললে তারা জানান, এ সড়কে এমনিতেই রয়েছে বেশ কয়েকটি বাঁক। এসব বাঁক ও সড়কের দু'পাশে ঝোঁপঝাড় থাকায় আমাদের গাড়ি চালাতে অনেক সমস্যা হয়। তরুণরা এসব ঝোঁপঝাড় পরিষ্কার করায় তাদেরকে ধন্যবাদ জানাই। 

এ সড়কে চলাচলকারী যাত্রীরা বলেন, এ সড়কে ঝোঁপঝাড় ও সিএনজি চালকদের বেপরোয়া গতির ফলে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। সওজের কর্মচারীদের এসব ঝোঁপঝাড় পরিষ্কার করার কথা থাকলেও তারা এসব দেখছেন না। তরুণরা এগিয়ে আসায় তাদের সাধুবাদ জানাই। 

উল্লেখ্য, এই আঞ্চলিক মহাসড়কের কুলাউড়া-জুড়ী সড়কের ১২ কিলোমিটারের বেশ কিছু জায়গায় ঝোঁপঝাড় জঙ্গলে পরিণত হয়েছে। ঝোঁপঝাড়ের কারণে এসব সড়কে রাতের মতো দিনের বেলায়ও ভুতুড়ে পরিবেশসহ দুর্ঘটনার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছি। এসব ঝোঁপঝাড় থেকে রাতের বেলায় শিয়াল এবং দিনের বেলায় গরু ছাগল বের হয়ে হঠাৎ দৌড় দিলে ঘটে মারাত্মক দুর্ঘটনা। সড়কের এসব ঝোপঝাড় পরিষ্কার করতে সড়ক ও জনপথ বিভাগের নেই কোনো কার্যকরী পদক্ষেপ। তারা যেন এসব ঝোঁপঝাড় দেখেও না দেখার ভান করছে। ফলে এ সড়কে দুর্ঘটনা এখন নিত্য সঙ্গী। 

জায়ফরনগর তরুণ সংঘের সাংগঠনিক সম্পাদক অমিত আল হাসান বলেন, এ সড়কের দু'পাশে ঝোঁপঝাড় থাকায় প্রায় দুর্ঘটনা ঘটছে। সড়কের দু'পাশে ঝোঁপঝাড় থাকায় সাধারণ পথচারীরা বিভিন্ন সময় দুর্ঘটনার শিকার হচ্ছেন। তাই আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে এসব ঝোঁপঝাড় পরিষ্কার করার উদ্যোগ নিয়েছি। 

মৌলভীবাজার জেলা পরিষদের সদস্য ও জায়ফরনগর তরুণ সংঘের প্রধান উপদেষ্টা মোঃ বদরুল ইসলাম বলেন, এ সড়কের জুড়ী ও বড়লেখা অংশে পরিবেশমন্ত্রী আলহাজ্ব মোঃ শাহাব উদ্দিন, এমপি ৫ কোটি টাকা ব্যয়ে সড়কটিকে আলোকিত করার উদ্যোগ নিয়েছেন। কিন্তু সড়কের বিভিন্ন অংশে ঝোঁপঝাড় থাকায় এসব লাইটিং এর কার্যকারিতা ভেস্তে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছি। যে ঝোঁপঝাড় সওজের কর্মচারীদের পরিষ্কার করার কথা ছিল তা জায়ফরনগর তরুণ সংঘের কর্মীরা করছেন, যা সত্যিই প্রশংসনীয়। 

জুড়ীরসময়/ডেস্ক/এস