জুড়ীতে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়, তদন্ত কমিটি গঠন


 বিশেষ প্রতিবেদক::

মৌলভীবাজারের জুড়ী উপজেলার সাগরনাল ইউনিয়নের পাতিলাসাঙ্গন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাজুর রহমানের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির বিচার চেয়ে প্রতিবাদ সভা করেছেন অভিভাবকরা।

বুধবার (১৮ আগষ্ট) উপজেলার বটনীঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে প্রতিবাদ সভাটি অনুষ্ঠিত হয়।

শতাধিক অভিভাবেকর উপস্থিতিতে বিদ্যালয়ের দাতাসদস্য আব্দুল মতিন পচাই’র সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সাগরনাল ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি নজরুল ইসলাম চৌধুরী মাখন, বিদ্যালয় পরিচালনা কমিটির সাবেক সভাপতি শামীম আহমদ মাষ্টার, অভিভাবক মোস্তাক আহমদ, শামসুল ইসলাম, বাবুল কান্তি দাস, শাহিন আহমদ, প্রমেশ বাউরী, বিকাশ গোয়ালা, প্রমেশ গোয়ালা, জয়মতিউরাং, কৃপা কন্দ, নয়ন বোনার্জী, বিক্রম দত্ত প্রমুখ। 

সভায় বক্তারা বলেন, বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী ৭৯ জনের অধিকাংশই বাগানের দরিদ্রশিক্ষার্থী। অন্যান্য শিক্ষার্থীরাও দরিদ্র পরিবারের সন্তান। এসএসসি পরীক্ষার ফরম পূরণে প্রধান শিক্ষক তাজুর রহমান চাপপ্রয়োগ করে শিক্ষার্থীদের কাছ থেকে ৩-৪ হাজার টাকা করে নেন। আমরাহাঁস, মোরগ, গরু, ছাগলবিক্রি করে টাকা দেই। পরে জানতে পারিশিক্ষা বোর্ড নির্ধারিত ফি’র চেয়ে অনেক বেশিটাকা নেওয়া হয়েছে। আমরা অতিরিক্ত টাকা ফেরত চাইলে প্রধান শিক্ষক উল্টো আমাদের হুমকি দেন। তাছাড়া অনেক শিক্ষার্থীকে উপবৃত্তির টাকা অর্ধেক দিয়ে বিভিন্ন অজুহাতে বাকি অর্ধেক টাকা আত্মসাৎ করেন।

এছাড়া বিভিন্ন বিল ভাউচার জালিয়াতি করে বিপুল পরিমান টাকা লুপাট করেন। এ বিষয়ে বিদ্যালয় এডহক কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে গত ১১ আগস্ট লিখিত অভিযোগ দেওয়া হলে একটি তদন্ত কমিটি গঠিত হয়। সভায় সঠিক তদন্তের মাধ্যমে সুষ্ঠুবিচার দাবি ও অতিরিক্ত টাকা ফেরত চাওয়া হয়।


সাগরনাল ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি নজরুলইসলাম চৌধুরী মাখন বলেন, এলাকার গরিব অসহায় মানুষের পক্ষে কথাবলায় দুর্নীতিবাজ প্রধানশিক্ষক দলীয় নেতা দিয়ে আমাকে মামলার হুমকি দিয়েছেন। ইতোপূর্বে ওই প্রধানশিক্ষকের বিরুদ্ধে জালিয়াতির নানা অভিযোগ প্রমাণিত হলে তিনি কমিটির নিকট জোরহাতে ক্ষমাভিক্ষা চেয়ে বলেন, আর কখনো তিনি এমন করবেন না। 

এ বিষয়ে অভিযুক্ত পাতিলাসাঙ্গন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাজুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করেতাঁর বক্তব্য জানতে চাইলে তিনি কোনো বক্তব্য না দিয়ে পরে দেখা করার কথা বলেন।

এ বিষয়ে জুড়ী উপজেলা নির্বাহী অফিসার সোনিয়া সুলতানা জুড়ীরসময়কে বলেন, একটি তদন্ত কমিটি গঠন হয়েছে। আগামী রোববার তদন্ত কমিটির রিপোর্ট পেলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

জুড়ীরসময়/সামছুল/এস