অস্ট্রেলিয়ার ফেসবুক বন্ধ হওয়ার সম্ভাবনা

অস্ট্রেলিয়ার ফেসবুক বন্ধ হওয়ার সম্ভাবনা

আন্তর্জাতিক ডেস্ক::

অস্ট্রেলিয়ান সরকার ফেসবুকের এবং গুগুলের উপর নতুন নিয়ম আরোপ করতে যাচ্ছে। তারা চায় যে ফেসবুক এবং গুগল অস্ট্রেলিয়ান সকল নিউজ পাবলিশারদের অর্থ প্রদান করুক। এজন্য অস্ট্রেলিয়ান সরকার নতুন "অর্থ প্রদান নীতি" প্রণয়ন করেছে।

গুগল সাথে সাথেই অস্ট্রেলিয়ার এই নতুন নীতি মেনে নিয়েছে, যদিও ফেসবুক মানতে রাজি নয়। বরং ফেসবুক ১ সপ্তাহের জন্য অস্ট্রেলিয়ায় তাদের সব সার্ভিস বন্ধ রেখেছিল।

ফলে অস্ট্রেলিয়ান পাবলিশার রা মারাত্মক ঝামেলায় পড়ে যান। এই সপ্তাহে সরকারের সাথে ফেসবুকের কথা হয়েছে, এবং আরো ২ মাস সময় নেওয়া হয়েছে৷ ফেসবুক সোমবারের শেষ দিকে বলেছে যে স্থানীয় সরকারের সাথে নতুন চুক্তির পরে অস্ট্রেলিয়ান ব্যবহারকারীদের নিউজ সাইটের লিঙ্কগুলি পাবলিশ করার ক্ষমতা ফিরিয়ে আনবে তারা।

এই চুক্তি, যা ফেসবুক এবং অস্ট্রেলিয়ান সরকারকে দীর্ঘমেয়াদী চুক্তির জন্য আলোচনার জন্য আরও দু'মাস সময় দেয়, প্রায় সপ্তাহব্যাপী এই সমাপ্তির সময়কালে অস্ট্রেলিয়ায় ফেসবুক ব্যবহারকারীরা প্ল্যাটফর্মে নিউজ করতে পারেনি।

এই মাসের শুরুতে, ফেসবুক অস্ট্রেলিয়ান ব্যবহারকারী এবং প্রকাশকদের প্রকাশকদের অর্থ প্রদানের পরিকল্পনার চেয়ে নিউজ সামগ্রী পোস্ট করতে নিষেধাজ্ঞা করেছিল।

ফেসবুকের পরিস্থিতি সামলানো গুগলের চেয়ে আলাদা। আসন্ন আইনটি যাতে গুগলের বাধা না হয়ে দাঁড়ায়, তাই সম্প্রতি গুগল অস্ট্রেলিয়ান প্রকাশকদের সাথে বহু মিলিয়ন মিলিয়ন ডলারের চুক্তি ঘোষণা করেছে।

গুগলও গত সপ্তাহে জানিয়েছিল যে নিউজ কর্পোরেশনের সাথে কেবলমাত্র অস্ট্রেলিয়ায় নয়, বিশ্বব্যাপী তাদের সামগ্রীর জন্য তাদের অর্থ প্রদানের জন্য তিন বছরের চুক্তিতে পৌঁছেছে ।

সুত্রঃ এনবিসি নিউজ

জুড়ীরসময়/এবিডি/এস