আগামীর শিল্প বিপ্লবে তোমরাই নেতৃত্ব দিবে: এস এম জাকির হোসাইন

আগামীর শিল্প বিপ্লবে তোমরাই নেতৃত্ব দিবে: এস এম জাকির হোসাইন


খোর্শেদ আলম::

তোমাদের বাবা মায়ের স্বপ্ন পূরণ করতে হলে তোমাদেরকে স্বপ্ন দেখতে হবে। যে স্বপ্ন আমরা ঘুমিয়ে দেখি সেটা নয়। যে স্বপ্ন আমাদের ঘুমাতে দেয়ে না সেই স্বপ্ন। ক্লাসে যে ছেলেটা পড়ালেখায় দূর্বল  আজ সে মাইক্রোসফট এর ইঞ্জিনিয়ার আর যে ছেলেটা পড়ালেখায় ভালো সে ভাইস প্রিন্সিপাল অর্থাৎ কেউ স্বপ্ন দেখলে এটা কখনো বৃথা যায় না।

মৌলভীবাজারে জুড়ী উপজেলা ঐতিহ্যবাহী হাজী ইনজাদ আলী উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের পুর্ণমিলনী ও বিদায়ী শিক্ষকদের সম্মাননা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন  ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

তিনি উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, আইফোন আবিষ্কারক স্টিভ জবস একজন দরিদ্র পরিবারে সন্তান ছিলেন। তিনি সপ্তাহে এক বেলা খাবারের জন্য গির্জায় যেতেন। সেই স্টিভ জবস আইফোন আবিষ্কার করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন। দরিদ্রতা কখনো মেধাকে আটকাতে পারে না অর্থাৎ যার যার মেধা তার তার পথে বিকশিত হয়।

আমরা শিক্ষার দিকে এখনো অনেক পিছিয়ে আছি আমরা সিলেট বিভাগ তথা মৌলভীবাজারকে শিক্ষার দিকে এগিয়ে নিয়ে যেতে চাই। হাজী ইনজাদ আলীর এই স্মৃতির জন্য আমরা এখন আধুনিক সভ্যতার এই প্লাটফর্মে দাঁড়িয়ে আছি।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারী) বিদ্যালয় মাঠে প্রাক্তন শিক্ষার্থী জাবেদুল হক ও জাহিদুল ইসলামের যৌথ সঞ্চালনায় ও বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি হাজী শফিকুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন হাজী ইনজাদ আলী উচ্চ বিদ্যালয় সাবেক প্রধান শিক্ষক এ কে এম শহীদুল্লাহ। অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন গোয়ালবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল কাইয়ুম।

জাকির হোসাইন বলেন, বাংলাদেশে চারটি বিপ্লব ঘটেছিল। প্রথম বিপ্লব ১৮৭০ বাষ্পীয় ইঞ্জিন আবিষ্কারের মধ্য দিয়ে তখকার কল-কারখানা বাষ্পীয় ইঞ্জিন দ্বারা পরিচালিত হয়েছিল। দ্বিতীয় বিপ্লব ১৮৭০ সালে বিদ্যুৎ আবিষ্কারের মধ্যে দিয়ে।
তৃতীয় বিপ্লব ১৯৬৯ সালে ইন্টারনেট আবিষ্কারের মধ্য দিয়ে। চতুর্থ বিপ্লব তথ্য প্রযুক্তির মাধ্যমে আমরা আজ গ্লুবাল ভিলেজে বসবাস করছি।

তিনি আরও বলেন, আজকে যারা এখানে আছো আগামীর শিল্প বিপ্লব তোমরাই গড়ে তুলবে। তোমরা নিশ্চয় নিজেকে গড়ে তুলার স্বপ্ন দেখবে। বাংলাদেশ এখন ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছে। এই অগ্রযাত্রা তোমরাও ভুমিকা রাখবে। হাজী ইনজাদ আলী এই শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছিল বলে পড়ালেখা করতে পারছেন। আমি উনার স্মৃতির প্রতি শ্রদ্ধা  জানাই পাশাপাশি উনার রুহে্র মাগফেরাত কামনা করছি।

জুড়ীরসময়/আলম/সাইফ