জুড়ীতে চালের সাথে বিষ মিশিয়ে ৬০ টি পাখি হত্যা

 


নিজস্ব প্রতিবেদক::

মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের পশ্চিম গোয়ালবাড়ী গ্রামে বীজতলায় চালের সাথে বিষ মিশিয়ে প্রায় ৬০ টি পাখি হত্যা করা হয়েছে। পাখিগুলোর মধ্যে ৫০ চড়ুই পাখি ও ১০ টি কবুতর ছিল।


জানা যায়, পশ্চিম গোয়ালবাড়ী এলাকার আব্দুর রহমানের কবুতর হঠাৎ করে মারা যায়। কয়েকটি কবুতরের খোঁজও পাওয়া যাচ্ছে না। পরে ঐ এলাকার বদরুল ইসলামের বীজতলায় পাখিগুলো পাওয়া যায় মৃত অবস্থায়। এছাড়াও বিভিন্ন প্রজাতির পাখি সেখানে মৃত পাওয়া যায়।


কবুতরের মালিক আব্দুর রহমান জানান, বীজতলার পাশেই আমার মাছের ঘের। আজ সেখানে মাছ ধরতে যাই। সেখানে গিয়ে চোখে পড়ে মৃত কয়েকটি পাখি পড়ে আছে। এসময় তিনি পাশের কয়েকজনকে দেখান। 


তিনি বলেন, ছেলের শখের পোষা কবুতরগুলো মারা যায় হঠাৎ করে। তবে এগুলো কিভাবে মরছে কোথায় মরছে কেউ বলতে পারছিল না? বীজতলায় পাখি মারা যাওয়ার বিষয়টা নজরে আসলে সেখানে গিয়ে দেখেন ৩ টি কবুতরের মৃত দেহ। আরও ৩টি পাশের নদীতে ফেলা হয়েছে। 


তিনি আরও বলেন, দুঃখের বিষয় দুই জোড়া কবুতরের বাচ্চা খাবার না পেয়ে বাসায় মারা গেছে। 


পাখিগুলো মারা যায় বৃহস্পতিবার (১৪ জুলাই)। তবে জানাজানি হয় শুক্রবার (১৫ জুলাই)। বিষয়টি নজরে আসলেও তবে কেউ বলতে পারছেননা কে এখানে বিষটোপ দিয়েছে?


বীজতলার তলার মালিক বদরুল ইসলামের সাথে মুঠোফুনে যোগাযোগ করলে তিনি বিষটোপ দেওয়ার বিষয়টি অস্বীকার করেন। তিনি জানান, আমরা বিষটোপ দিলে আরো আগে দিতাম এখন হালি (ধানের চারা) বড় হয়ে গেছে। এখন তো দেওয়ার কথা নয়।


জুড়ীরসময়/ ডেস্ক/ এবিডি