জুড়ীর লাঠিটিলা থেকে পাহাড়ি ময়না পাখির ছানা উদ্ধার

  

নিজস্ব প্রতিবেদক:

মৌলভীবাজারের জুড়ীর লাঠিটিলা বন বিট থেকে নিয়ে যাওয়া তিনটি পাহাড়ি ময়না পাখির ছানা উদ্ধার করেছে বন বিভাগ।

সোমবার (০৯ মে) লাঠিটিলা বন বিট থেকে পাখির ছানাগুলো উদ্ধার করেন স্থানীয় বিট কর্মকর্তা সালাহ উদ্দিন সহ সঙ্গীয় ফোর্স।

বন বিভাগ জানায়, লাঠিটিলা বন বিটের আওতায় ১৯৯৬ সনের সেগুন বাগানের একটি গাছে বাঁসা বেধেছিল পাহাড়ী ময়না দম্পতি। বাসায় তিনটি ময়নার ছানা ছিল। সুযোগ বুঝে রাতের আঁধারে সপ্তাহখানেক আগে ময়নার ছানা গুলো বাঁসা থেকে বের করে নিয়ে যায় লাঠিটিলার ডোমবাড়ি এলাকার ইছরাক আলীর ছেলে। তখন পাখি ছানাগুলোর বয়স ৪-৫ দিন ছিল এবং চক্ষুও ফোটেনি। বিষয়টি বন বিভাগের নজরে গেলে ঘটনাস্থলে গিয়ে ময়নার ছানা গুলো উদ্ধার করে বিট অফিসে নিয়ে যাওয়া হয়। 

বন বিভাগ আরও জানায়, এটা আইনের আওতায় পড়ে অভিযুক্তরা জানে না। ভবিষ্যতে এরকম কোন কাজ করবে না বলে জানায় তারা। পরে অভিযুক্তদের মুছলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়।

বর্তমানে ছানাগুলোর বয়স হবে ১০-১২ দিন। পরে প্রাথমিকভাবে দেখাশুনা করার জন্য বন বিভাগের সমন্বয়ে স্হানীয় পরিবেশ কর্মি সেচ্ছাসেবী খোর্শেদ আলমের কাছে পরিচর্যার জন্য রাখা হয়।

বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী বলেন, ময়না পাখির ছানাগুলোর খবর পাবার সাথে সাথে স্থানীয় বিট কর্মকর্তাকে উদ্ধারের নির্দেশ দেই। পরে তারা ছানাগুলো উদ্ধার করে। আমরা এতো প্রচার-প্রচারণা করার পরও এরকম ঘটনা ঘটে। বিষয়গুলো আমাদের নজরে আসলে তাৎক্ষণিক ব্যবস্থা নিই।

জুড়ীরসময়/খোর্শেদ/এএ