জুড়ীতে হাতি শাবককে নির্যাতন, কারণ দর্শানোর নোটিশ

জুড়ীতে হাতি শাবককে নির্যাতন, কারণ দর্শানোর নোটিশ


নিজস্ব প্রতিবেদক::

নিজেদের প্রয়োজনে ব্যবহার করার জন্য মৌলভীবাজারের জুড়ী উপজেলায় প্রশিক্ষণের নামে অমানবিক নির্মম নির্যাতন করা হয় ৪ বছর বয়সী এক হাতি শাবককে। নির্যাতন করা  হাতির শাবকটির নাম ‘ টাইগার ’।

হাতির শাবককে অমানবিক নির্যাতন করার সংবাদ বিভিন্ন গনমাধ্যমে প্রকাশ পায়। গণমাধ্যমে হাতির শাবককে নির্যাতনের সংবাদ  প্রকাশিত হওয়ার পর বিষয়টি চিফ জুডিশিয়াল ম্যাজিস্টেট আদালতের বিচারক মুহাম্মদ আলী আহসানের নজরে আসে।

সোমবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে তিনি স্ব-প্রণোদিত হয়ে  অচিরেই দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে এবং আগামী ১৫ মার্চের মধ্যে রিপোর্ট দেয়ার নির্দেশ দেন।

নির্মম নির্যাতন করে হাতির শাবককে বশে এনে পাহাড় থেকে গাছ টানা , সার্কাস , খেলা ও শারীরিক কসরত দেখানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার (২৪ জানুয়ারি) থেকে হাতির বাচ্চা ‘টাইগার’ নির্মমতার শিকার হয়। খবর পেয়ে পর দিন বন বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে নির্যাতন বন্ধ হলেও তারা চলে গেলে আবার শুরু হয়।

তবে বন বিভাগের কাছ থেকে জানা গেছে , হাতির বর্তমান দায়িত্বে থাকা জায়ফরনগর ইউনিয়ন পরিষদের ( ইউপি ) চেয়ারম্যান মাসুম রেজাকে বলা হয়েছে হাতির শাবককে কোনো ধরনের নির্যাতন করা থেকে বিরত থাকার জন্য।

জুড়ী বন বিভাগের ফরেস্টার মো. আলাউদ্দিন বলেন, ‘হাতিটি ব্যক্তি মালিকানাধীন। তবে নির্যাতনের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে হাতিটিকে ছেড়ে দেওয়ার ব্যবস্থা করি।  আদালতের নির্দেশনার বিষয়টি শুনেছি। নির্দেশনার কপি হাতে পেলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, 'হাতির মালিকরা লাইসেন্স নিয়েই হাতি পোষেন। তারা হাতি বশে আনার জন্য প্রশিক্ষণ দিতে পারেন। তবে নির্যাতনের বিষয়টি দুঃখজনক। এ ব্যাপারে প্রশাসনের কঠোর নজরদারি প্রয়োজন।

জুড়ীরসময়/ডেস্ক/এস

ভিডিও -