জুড়ী নদী কি এখন ময়লার ডাস্টবিন?

জুড়ী নদী কি এখন ময়লার ডাস্টবিন?


খোরশেদ আলম::

বাংলাদেশ তথা দক্ষিন এশিয়ার সর্ববৃহৎ হাওর হাকালুকি এখন বিরাট হুমকির সম্মুখীন! গত বছর শীতে হাকালুকি হাওরে বেশ কাজ করা হয়েছিলো এবং সরেজমিনে অনেক বিল দেখেছি, সেখানে একটা জিনিস লক্ষ্য করে দেখলাম ব্যাপক হারে প্লাস্টিক কাছের বোতল, মদের বোতল, ইত্যাদি নানান ধরনের উচ্ছিষ্ট। যে জিনিস গুলো দীর্ঘ ৫০০ বছরেও পচে না!
এটা কিন্তু হাকালুকি হাওরের পরিবেশ ও জীববৈচিত্র বিরাট হুমকির মুখে ফেলে দিচ্ছে!

ছবিতে দৃশ্যমান প্লাস্টিক গুলো বর্ষায় সব হাকালুকি হাওরে চলে যায়। তাতে দিন দিন কমছে জলচর, স্থলচর, অতিথি পাখি সহ আবাসিক পাখিও। মাছের ও অনেক প্রজাতি বিলুপ্তির পথে। চাইলে কিন্তু এটা স্থানীয় ভাবে প্রতিরোধ করা সম্ভব। দেশের স্বার্থে জীব ও বৈচিত্র রক্ষার স্বার্থে সম্মিলিত হয়ে একক ভাবে কাজ করতে হবে, তাহলে এটা স্থানীয় ভাবে রোধ করা সম্ভব।

লক্ষ্য করেন জুড়ী বাজারের যতো ময়লা আবর্জনা সব কিন্তু জুড়ী নদীতে ফেলা হচ্ছে।

যে কেউ সরাসরি ব্রিজের ওপর থেকে ও সহজে ময়লা ফেলে দেয় নদীতে। এবং কিছু দিন আগে দেখেছি পার্শ্ববর্তী জুড়ী শিশুপার্কটি ও ময়লার ডাস্টবিন হিসেবে ব্যাবহার হয়েছিল। এর পর কোন এক অনুষ্ঠান হয়েছে সে সময় প্লাস্টিক গুলো পরিষ্কার করে আবার জুড়ী নদীতে ফেলা হয়েছে!

তাছাড়া জুড়ী খাদ্য গুদামের ঠিক সামনে জুড়ী কলেজ রোডে রাস্তার মধ্যে ময়লা আবর্জনা ফেলে ডাস্টবিনে পরিণত করে রাখা হয়েছে, কি ভয়ংকর বিষয়!

আমি জুড়ী উপজেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি। আপনাদের কাছে অনুরোধ জুড়ীর প্রাকৃতিক ভারসাম্য রক্ষার জন্য জুড়ী নদীকে ডাস্টবিন মুক্ত করেন।

লেখক: পরিবেশ কর্মী

জুড়ীরসময়/ডেস্ক/সাইফ