ইউপি নির্বাচন জুড়ী: স্বতন্ত্র প্রার্থী হয়ে মাঠে আছে বিএনপি

ইউপি নির্বাচন জুড়ী: স্বতন্ত্র প্রার্থী হয়ে মাঠে আছে বিএনপি


বিশেষ প্রতিবেদক::

আগামী ১১ নভেম্বর হতে যাচ্ছে সারাদেশে দ্বিতীয় ধাপের ৮৪৮ টি ইউনিয়ন পরিষদ নির্বাচন। দেশের দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি এবারের স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীকে অংশ নেবে না বলে ইতিমধ্যে ঘোষণা দিয়েছে। তবে কেউ যদি স্বতন্ত্রভাবে অংশগ্রহণ করেন তাতে দলটি বাঁধাও দেবে না।

দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, একদিকে নির্বাচন কমিশনের প্রতি আস্থার সংকট, অন্যদিকে দলীয় প্রতীক নেই, তাই তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মাঝেও নির্বাচন নিয়ে তেমন উৎসাহ-উদ্দীপনা নেই।

ইউপি নির্বাচনে দলীয় ভাবে তেমন আগ্রহ না থাকলেও মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার ৫ টি ইউপিতে আসন্ন ১১ নভেম্বরের ভোটকে সামনে রেখে জোর প্রচারণা চালাচ্ছেন বিএনপির সম্ভাব্য অনেক চেয়ারম্যান প্রার্থী। নির্বাচনকে কেন্দ্র করে অনেক প্রার্থী প্রতিদিনই গনসংযোগ করে যাচ্ছেন।

উপজেলার যে ৫টি ইউপিতে ভোট হবে এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সদর ৫ নং জায়ফরনগর ইউনিয়ন পরিষদ। গত ইউপি নির্বাচনে এই ইউনিয়নে বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে মাসুম রেজা ৬৪৮৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন। এবার কেন্দ্রীয় ভাবে বিএনপি নির্বাচনে অংশ না নিলেও উপজেলা বিএনপির সহ সভাপতি এই নেতা ইতিমধ্যেই স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করার জন্য মাঠ চষে বেড়াচ্ছেন।

গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে সাগরনাল ইউনিয়ন পরিষদে চমক দেখান বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করা উপজেলা বিএনপির সহ-সভাপতি এমদাদুল ইসলাম চৌধুরী লিয়াকত। এবারও তিনি নির্বাচন করার জন্য মাঠে কাজ করছেন। এছাড়াও এ ইউনিয়নে উপজেলা বিএনপির আইন বিষয়ক সম্পাদক শাহীন আহমদ রুলনের নাম শোনা যাচ্ছে।

উপজেলার ৩ নং পশ্চিমজুড়ী ইউনিয়ন পরিষদে গত নির্বাচনে ধানের শীষ নিয়ে নির্বাচন করা উপজেলা বিএনপির উপদেষ্টা হেলাল উদ্দিন নৌকার প্রার্থী আওয়ামীলীগ নেতা শ্রীকান্ত দাশের কাছে ধরাশায়ী হন। এবার আবারো নির্বাচন করার জন্য তিনি প্রচারণা চালাচ্ছেন। তবে এ ইউনিয়নের কয়েক বারের নির্বাচিত চেয়ারম্যান মঈন উদ্দিন মইজনের ছেলে উপজেলা বিএনপি বন ও বিষয়ক সম্পাদক মামুনুর রশিদ মামুন বিএনপির স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে কাজ করছেন।

গোয়ালবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে আছেন বিগত জাতীয় নির্বাচনে জুড়ী বড়লেখা আসনের বিএনপির সংসদ সদস্য প্রার্থী জেলা বিএনপি নেতা নাসির উদ্দিন আহমদ মিঠুর ভাতিজ উপজেলা বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক আব্দুল কাইয়ুম। এছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে আছেন গতবারের ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করা উপজেলা বিএনপির সদস্য মোস্তাক খান।

উপজেলার পূর্বজুড়ী ইউনিয়ন বিএনপির দুর্গ হিসেবে পরিচিত হলেও বিগত নির্বাচনে তৎকালীন চেয়ারম্যান উপজেলা বিএনপি নেতা সালেহ উদ্দিন আহমদ আওয়ামীলীগে যোগ দিয়ে নৌকার প্রার্থী হলে সেখানে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করেন উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান চনু। গতবার ধান নিয়ে তলানীতে থাকা মতিউর রহমান চুনু এবারও মাঠে আছেন বলে লোকমুখে শোনা যাচ্ছে।

আগামী ১৭ অক্টোবর মনোনয়ন পত্র দাখিলের তারিখকে সামনে রেখে বিএনপির সম্ভাব্য স্বতন্ত্র প্রার্থীরা ভোটারদের ধারে ধারে যাচ্ছেন এবং ঘরোয়া পরিবেশে উঠান বৈঠকে করছেন।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা বিএনপির সভাপতি দেওয়ান আমিনুল হক মিনু ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান আছকর বলেন, দলীয় ভাবে বিএনপি ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেওয়ার এখনও কোন সিদ্ধান্ত আমরা পাই নি। দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে কেউ নির্বাচন করতে পারে, এটা তাদের একান্ত ব্যক্তিগত ব্যাপার।


জুড়ীরসময়/মনিরুল/এস