রোপন করা গাছ দেখে যেন একে অন্যকে স্মরণ করতে পারি

রোপন করা গাছ দেখে যেন একে অন্যকে স্মরণ করতে পারি


নিজস্ব প্রতিবেদক::

জুড়ী উপজেলার সাগরনাল  উচ্চ  বিদ্যালয়ের এসএসসি ব্যাচ-২১ (বিজ্ঞান) শিক্ষার্থীদের উদ্যোগে বৃক্ষরোপণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর সকাল ১১ টায় জুড়ী ইউনিয়নের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান "সাগরনাল উচ্চ বিদ্যালয়" এর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে এ কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

বৃক্ষরোপণ কার্যক্রমে বিজ্ঞান বিভাগের শিক্ষক সাইফুল ইসলাম সাইফ নেতৃত্বে শিক্ষক শিক্ষিকাগণ ও এসএসসি ব্যাচ-২১  বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা সর্বক্ষেত্রে সহযোগিতা করেন।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আমির হোসেন জানান, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে আমরা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বৃক্ষরোপণ করার পরিকল্পনা নিয়ে আমরা প্রধান শিক্ষক বরাবর একটি অনুমতি পত্র লিখি। আমরা অনুমতি পেয়ে তা বাস্তবায়নের জন্য ২০২০ সালের মার্চ মাসের ২৬ তারিখ অর্থাৎ মহান স্বাধীনতা দিবসের দিনটি বেচে নিই। কিন্তু মহামারি কোভিড-১৯  এর কারণে আমাদের কার্যক্রম  বাস্তবায়ন করতে  পারিনি। ১২ই সেপ্টেম্বর সারা বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলবে নিশ্চিত জেনে আমরা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কয়েক দিন আগে বিজ্ঞান বিভাগের সাইফুল ইসলাম সাইফ স্যারের সাথে যোগাযোগ করে বিদ্যালয় খোলার দিনই আমাদের পূর্ব পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত নিই।

শিক্ষার্থী আমির হোসেন বলেন, আমাদের প্রাণের স্পন্দন প্রিয় ক্যাম্পাস ছেড়ে আমরা যে যার মত করে চলে যাবো, ঠিকই কে কোথায় যাবো তাও জানি না, যোগাযোগ থাকতে পারে কিন্তু দেখা সাক্ষাৎ না-ও  হতে পারে তাই যে যখন বিদ্যালয়ে আসবে তখন এই গাছগুলো দেখে যেন একে অন্যকে স্মরণ করতে পারে এই জন্যই আমাদের এ উদ্যোগ।

হাবিবুর রহমান কামরান বলেন, এ গাছগুলো স্মৃতি হয়ে থাকুক এটাই আমরা চাই।

ফাতেমা আক্তার বলেন, মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য গাছ পরিবেশ সুরক্ষার জন্য তাই এ গাছগুলো শুধু স্মৃতি নয় পরিবেশের বন্ধু হয়ে থাকুক।

এ ছাড়া ফারহানা মারিয়াম নিশাত, আনিশা দেবী সহ আরো অনেকে অনুভূতি প্রকাশ করে, তাদের সবার একই কথা বিদায় লগ্নে প্রিয় প্রতিষ্ঠানে কিছু না কিছু স্মৃতি থাকুক।

উক্ত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাগরনাল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাশেদা আক্তার।

তিনি বলেন, শিক্ষার্থীদের শেষ সময়ে এধরণের উদ্যোগ আগে কখনো পরিলক্ষিত হয়নি, তাদের এ উদ্যোগ অনেক ভালো। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাগরনাল উচ্চ বিদ্যালয়ের সকল শিক্ষক শিক্ষিকাগন।

জুড়ীরসময়/ডেস্ক/এস