জুড়ীতে খাসিয়াদের দখলে বাগানের জায়গা, উদ্ধারে গেলে বাধা!

জুড়ীতে খাসিয়াদের দখলে বাগানের জায়গা, উদ্ধারে গেলে বাধা!

বিশেষ প্রতিবেদক:: 

মৌলভীবাজারের জুড়ীতে চা বাগানের জায়গা উদ্ধার করতে গিয়ে বাধার সম্মুখীন হয়ে ফিরে এসেছে প্রশাসনের কর্মকর্তারা। 

উপজেলার ইসলামাবাদ চা বাগান ১৯৫২ সাল থেকে মালিকানাধীন রয়েছে সিরাজুল ইসলামের পরিবারের। তারা এই বাগানের খাজনা ও দিয়ে আসছেন। সম্প্রতি চা বাগানের পাশে বসবাসরত খাসিয়ারা বাগানের কিছু অংশ দখল করে পান চাষ শুরু করে। এ নিয়ে দীর্ঘদিন থেকে দুই পক্ষের মধ্যে উত্তেজনা চলছিল। 

বুধবার (২৩ জুন) সকালে সহকারী কমিশনার ভূমি মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে পুলিশ ও প্রশাসনের কর্মকর্তারা সেখানে বাগানের জায়গা উদ্ধারে গেলে খাসিয়ারা তাদের বাধা দেয়। এতে প্রশাসনের কর্মকর্তারা চলে আসেন। 

বাগানের মালিক নজরুল ইসলাম বলেন, খাসিয়ারা আমাদের লিজকৃত ৩০ একর  জায়গা দখল করে পান চাষ করে আসছে। প্রায় বছর খানেক  পূর্বে তারা আমাদের বাগানের লিজকৃত জায়গা দখল করলে আমরা সরকারি দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করি। এরই পেক্ষিতে প্রশাসনের কর্মকর্তারা এই জায়গা উদ্ধারে এলে তারা বাধা প্রদান করে। 

সরেজমিনে সেখানে গিয়ে দেখা যায়, বাগানের সীমানায় খাসিয়ারা বেড়া দিয়ে রেখে পান চাষ করছে। 

তাদের প্রতিনিধি কুচে, রবিন বলেন, আমাদের পূর্বপুরুষের দখলকৃত জমিতে আমরা চাষ করে খাই। আমাদের এই দখলকৃত জমি সরকারি কর্মকর্তারা না বুজে বাগানের মালিকদের লিজ দিয়েছেন। 

সহকারী কমিশনার( ভূমি) মোস্তাফিজুর রহমান বলেন, আমরা তাদের নিয়ে সমবোঝা করে বাগানের জায়গা বাগানকে দিতে চেয়েছিলাম।তারা (খাসিয়ারা) তা মানেনি। তারা যে জায়গা দখল করে আছে সেটি ও সরকারি খাস জায়গা তাদের নামে কোন লিজ নেই তারপর ও কেউ তাদের বাধা দিচ্ছে না অথচ তারা বাগানের জায়গা দখল করে আছে। 

জুড়ীরসময়/ডেস্ক/এস