শিমে মোজাইক রোগ! (ভিডিও)


স্টাফ রিপোর্টার::

রোগের নাম মোজাইক।  মৌলভীবাজারের জুড়ী উপজেলায় শিম গাছে ভাইরাসজনিত মোজাইক রোগের আক্রমণ দেখা দিয়েছে।

গাছ একটু বাড়ন্ত হলেই কাণ্ড ও পাতা এ রোগে আক্রান্ত হয়।  গাছে হলুদ ও গাঢ় সবুজ ছোপ ছোপ মোজাইক করা পাতা দেখা যায়। এ রোগের আক্রমণে জুড়ীর অনেক চাষি ক্ষতিগ্রস্থ হয়েছেন।

উপজেলার বাছিরপুর এলাকার ক্ষতিগ্রস্থ কৃষক ইসলাম উদ্দিন জানান, তিনি প্রতি বছর রবিশস্য হিসেবে মাঠে শিম, বরবটি, শসা, করোলা, লাউ, টমেটোসহ বিভিন্ন ধরণের সবজি চাষ করেন।  বিশেষ করে শীতকালীন সবজি শিমের চাষ বেশি করেন তিনি। ফলনও ভালো হয়। কিন্তু এবছর মোজাইক রোগের আক্রমণে তার বেশির ভাগ শিম গাছ মারা গেছে।  কয়েকটি গাছে ফুল হলেও সে ফুল শুকিয়ে গেছে।

তিনি জানান, গত বছর এ সময়ে তিনি গাছ থেকে প্রতিদিন ১৫-২০ কেজি করে শিম সংগ্রহ করেছেন। কিন্তু এবছর শিমের পাতা হলুদ হয়ে গাছগুলো ধীরে ধীরে মারা যাচ্ছে।  কিছু গাছ মারাও গেছে। এ জন্য তিনি হতাশ।

উপজেলার হাফিজুর রহমান, আছাদ উদ্দিন ও সিরাজুল ইসলামসহ আরো অনেকেরই মোজাইক রোগে শিম গাছ নষ্ট হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, জুড়ী উপজেলার বাছিরপুর এলাকায় জরিপ করতে গিয়ে কয়েকটি রোগের লক্ষণ পেয়েছে কৃষি অফিস। তার মধ্যে রয়েছে শিমের পাতার হলুদ রোগ বা মোজাইক রোগ, শিম ও বরবটিতে জাবপোকা বা ছাইপোকা, পচা রোগ বা মড়ক, লাউ, কুমড়া ও মিষ্টি লাউয়ে মাছি পোকার আক্রমণ।

শিমের পাতার হলুদ রোগ বা মোজাইক রোগ দমনে ইমিটাফ (ইমিডাক্লোরোপ্রিড গ্রুপের) জাতীয় কীটনাশক, শিম ও বরবটিতে জাবপোকা বা ছাইপোকা দমনে টাফগর কীটনাশক, পচা রোগ বা মড়ক দমনে রিডোমিল গোল্ড কীটনাশক এবং লাউ, কুমড়া ও মিষ্টি লাউয়ে মাছি পোকা দমনে প্রতি ৫ শতাংশের জন্য সেক্স ফেরোমন ফাঁদ বা ফেরোমন ট্যাব ব্যবহার করতে হবে। এতে এ রোগগুলো দমন সম্ভব বলে জানায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

জুড়ী উপজেলা কৃষি অফিসের উপ সহকারি কর্মকর্তা পংকজ কান্তি বিশ্বাস বলেন, ‘আমরা বাছিরপুর এলাকায় রোগগুলোর প্রাদূর্ভাব পেয়েছি। এ নিয়ে কৃষকদের সাথে কথা বলে রোগ দমন করার জন্য পরামর্শ দিয়েছি। নিয়মিত কীটনাশক ব্যবহার করলে এ রোগ দমন করা সম্ভব।’

মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কাজী লুৎফুল বারী জানান, ভাইরাস জনিত মোজাইক রোগ শিমের মারাত্মক ক্ষতি করে। এ রোগ দমনে নিয়মিত কীটনাশক ব্যবহার করতে হবে। বাকী রোগগুলো দমনে পটাশ সার ব্যবহার করা যেতে পারে।

ভিডিও: https://www.youtube.com/watch?v=GNXh37Q-n_o