এবার জনপ্রতি ফিতরা সর্বনিম্ন ১১৫ টাকা

এবার জনপ্রতি ফিতরা সর্বনিম্ন ১১৫ টাকা

ডেস্ক রিপোর্ট::

হিজরি ১৪৪৫ সনের সাদাকাতুল ফিতরের হার জনপ্রতি সর্বনিম্ন ১১৫ টাকা ও সর্বোচ্চ দুই হাজার ৯৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ মার্চ বৃহস্পতিবার সকালে ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে আয়োজিত জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মুফতি মাওলানা মোহাম্মদ রুহুল আমিন।

সভায় আরও সিদ্ধান্ত হয়, ইসলামী শরিয়াহ মতে আটা, যব, কিসমিস, খেজুর ও পনির ইত্যাদি পণ্যগুলোর যে কোনোটি ফিতরা হিসেবে দেওয়া যাবে।

গম বা আটা দিয়ে ফিতরা আদায় করলে এক কেজি ৬৫০ গ্রাম বা এর বাজার মূল্য ১১৫ টাকা; যব দিলে তিন কেজি ৩০০ গ্রাম বা ৪০০ টাকা;  খেজুর দিলে তিন কেজি ৩০০ গ্রাম বা দুই হাজার ৪৭৫ টাকা, কিসমিস দিলে তিন কেজি ৩০০ গ্রাম বা দুই হাজার ১৪৫ টাকা ও পনির দিলে তিন কেজি ৩০০ গ্রাম বা এর বাজার দুই হাজার ৯৭০ টাকা ফিতরা দিতে হবে।

সভায় জানানো হয়, দেশের সব বিভাগ থেকে সংগৃহীত বাজার মূল্যের ভিত্তিতে এই ফিতরা নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য, পণ্যসমূহের স্থানীয় খুচরা বাজার মূল্যের তারতম্য রয়েছে। সে অনুযায়ী স্থানীয় মূল্যে পরিশোধ করলেও ফিতরা আদায় হবে।

জুড়ীরসময়/ডেস্ক/হোসাইন