যৌথ পরিবার ভেঙ্গে একক সৃষ্টি

যৌথ পরিবার ভেঙ্গে একক সৃষ্টি


আশরাফুজ্জামান রিশাদ::

(পর্ব-১)

পরিবার হচ্ছে মানুষের প্রথম ও প্রাচীনতম প্রতিষ্ঠান, বা সংগঠন। পরিবার সাধারণত দুই প্রকার, তা হলো একক পরিবার ও যৌথ পরিবার। দুই প্রকারের পরিবারের এই মধ্যে একসময় সবচেয়ে জনপ্রিয় ছিল যৌথ পরিবার বা একান্নবর্তী পরিবার।


যৌথ পরিবার বা একান্নবর্তী পরিবার হচ্ছে, যে পরিবারের স্বামী স্ত্রী, সন্তান, চাচা-চাচী দাদা-দাদী আরো অনেক সম্পর্কের আত্মীয় একত্রবাস করে থাকে যৌথ পরিবার বলে।


কিন্তু সময়ের সাথে এই যৌথ পরিবার বিলিন হবার পথে। সবকটি যৌথ পরিবার ভেঙ্গে গিয়ে স্বামী,স্ত্রী আর সন্তান নিয়ে গড়ে উঠছে একক পরিবার।

যৌথ পরিবার ভাঙ্গার সাথে সাথে ভেঙ্গে যাচ্ছে পারিবারিক ঐতিহ্য, সৌহৃদ্য, সম্প্রীতি আর ভালোবাসা। সৃষ্টি হচ্ছে ভাইয়ে ভাইয়ে হিংসা, ঝগড়া আর বিবাদ, জন্মদাতা পিতা মাতার জন্য নির্মাণ হচ্ছে বৃদ্ধাশ্রম।


বাংলাদেশের গ্রামীণ সমাজ ব্যবস্থায় সামাজিকতার আর সৌহার্দ্যের অনন্য সৌন্দর্য ছিল যৌথ পরিবার। 

বর্তমান গ্রামীণ সমাজে একটি গ্রামে হাতেগুনা দুয়েকটি যৌথ পরিবার পরে বাকি সব একক পরিবার, সেখানে নেই পারিবারিক সৌন্দর্য অথবা পারিবারিক মিলনমেলা।


স্বামী, স্ত্রী, সন্তান নিয়ে নিজের মত আছেন, এখানে কারো পারিবারিক সম্প্রীতি অথবা ভালোবাসার প্রয়োজন পড়েনা।


যে প্রজন্ম থেকে যৌথ পরিবার প্রথা ভেঙ্গেছে, সেই প্রজন্ম থেকেই হয়তো বৃদ্ধাশ্রম তৈরির উদ্ভব হয়েছে। 

কেননা, যৌথ পরিবারে সবার মধ্যে প্রেম, ভালোবাসা, মায়া, একে অন্যকে সাহায্য করা, মিলেমিশে সুখে-দুঃখে একসাথে থাকার প্রবণতা ছিল তা আজ বিলীন হবার পথে।


যৌথ পরিবারের সন্তানেরা একসাথে থাকার সুবাদে সেখান থেকে একে অন্যকে শ্রদ্ধা, মা বাবার প্রতি দায়িত্ব-কর্তব্যের শিক্ষা পেত এবং মা-বাবাকে দেখাশোনা করতো।


কিন্তু যখনি একক পরিবার গঠন হল, তখন থেকেই হিংসার জন্ম হল, পরিবারের সন্তানেরা যৌথ পরিবার ভাঙ্গার ধিক্ষা পেয়ে বড় হয়। এক সময় সেই একক পরিবারের বেড়ে উঠা দুই ভাই যখন বড় হয়ে তারা যুগল জীবিনে পদার্পণ করলো তারপর তাদেরও ছেলে সন্তান জন্ম হল, পরিবার বড় হলো, ঠিক তখন এই ভাইগুলোও ছোটবেলায় পাওয়া ধিক্ষা নিয়ে এবার তারাও আলাদাভাবে বসবাস শুরু করলো।

আর তখন থেকে এই দুই ভাই তাদের মা বাবাকে পালাক্রমে দুই ভাইয়ের বাড়ীতে থাকা-খাওয়া, দেখাশুনার ব্যবস্থা করে দিল।


এক সময় এই সন্তানগুলো শয়তানের কুমন্ত্রণায় মা-বাবাকে অবহেলা করতে শুরু করে। তাদের দেখাশোনা, ভরনপোষণ করতে অপারগতা প্রকাশ করে। কেউই মা-বাবার দায়িত্ব নিতে চায়না শেষমেশ মা-বাবার স্থান হয় বৃদ্ধাশ্রম।



পারিবারিক মিলনমেলার এই যৌথ পরিবার ভাঙ্গার কারণ কি? কেন বিলীনের পথে যৌথ পরিবার?

কেন গ্রামীণ সমাজের প্রকৃত সৌন্দর্য এই যৌথ পরিবার ভেঙ্গে যাচ্ছে, এর পেছনের কারণ এবং সবচেয়ে প্রাচীন এই যৌথ পরিবার প্রথা নিয়ে ধারাবাহিক লেখা পড়তে জুড়ীর সময়ের সাথেই থাকুন।


লেখক: আশরাফুজ্জামান রিশাদ

লেখক ও সংগঠক


জুড়ীরসময়/ডেস্ক/সাইফ