জুড়ীর কমলা চাষীদের সাথে প্রকল্প পরিচালকের মতবিনিময়

জুড়ীর কমলা চাষীদের সাথে প্রকল্প পরিচালকের মতবিনিময়


নিজস্ব প্রতিবেদক::

মৌলভীবাজারের জুড়ীতে কমলা চাষীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের হায়াছড়া এলাকার মৃত ইব্রাহীম আলীর বাড়ীতে স্থানীয় কৃষকদের সাথে মতবিনিময় করেন। লেবুজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. ফারুক আহমদ।

এসময় উপস্থিত ছিলেন জুড়ী উপজেলা কৃষি কর্মকর্তা জসিম উদ্দিন, সহকারী কৃষি কর্মকর্তা নাজমুল কায়সায় ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা রনি সিং সহ সংশ্লিষ্ট কৃষি কর্মকর্তাগণ।

প্রকল্প পরিচালক ড. ফারুক আহমদ বলেন, বাংলাদেশে ১২৩ টি উপজেলাতে লেবু জাতীয় ফসলের বাতাবীলেবু, কমলা ও মাল্টার সম্প্রসারণ শুরু হয়েছে। তার মধ্যে জুড়ী উপজেলাও একটি। মূলত ভিটামিন সি ও অন্যান্য চাহিদা পূরণের জন্য এসব প্রকল্প নেয়া হয়েছে। এছাড়াও প্রতি বছর এগুলো বিদেশ থেকে আমদানি করতে গিয়ে আমাদের অনেক টাকা ব্যায় হচ্ছে, সেগুলো সেভ করা আমাদের লক্ষ্য। এ ছাড়া এই প্রকল্পের মধ্যে কৃষকদের আধুনিক কলাকৌশল ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সামনের দিকে নিয়ে যাওয়া হয় সে দিকেও লক্ষ্য রাখছে কৃষি সম্প্রারণ অধিদপ্তর।

জুড়ী উপজেলা সবুজ কমলার জন্য  বিখ্যাত। তবে কমলার গুণগত মান ভালো নয় কেন? সে বিষয়ে কৃষকদের সাথে পরামর্শ করে কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যাবহার করে কিভাবে গুণগত মান ও উন্নয়ন ও উন্নত জাতের কমলা, মাল্টা, বাতাবিলেবু উৎপাদন বাড়ানো যায় সে বিষয়টির দিকে লক্ষ্য রাখবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এবং উন্নত প্রজাতির কমলা, মালটা ও বাতাবিলেবুর চারা বিনামূল্য প্রদান করা হয়।

মতবিনিময় সভায় কৃষকের মধ্য থেকে গুরুত্বপূর্ণ সমস্যার কথা তুলে ধরেন চাষী মোহাম্মদ জমির আলী।

তিনি জানান কমলা চাষে কৃষকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে গান্ধি পোকার আক্রমণে। এই পোকাটা ধমন করতে পারলে আমরা পর্যাপ্ত সময় নিয়ে কমলা গুলো সঠিক সময়ে হারবেস্টিং করতে পারবো এতে ভালো থাকবে কলমা ও  সু-স্বাদু ও মিষ্টি বাড়বে।

সভায় উপস্থিত সকল কৃষকরা তাদের দাবি তুলে। তারা বলেন স্থানীয় ভাবে কৃষকদের এক সপ্তাহ্ করে অন্ততপক্ষে কৃষকদের প্রশিক্ষণ দেয়া। বাজারজাতকরণে কৃষি বিভাগের সহয়তা, বাগান পরিচর্যা, কৃষি জমি উন্মুক্ত করা, কৃষি সেক্টরে জনবল বাড়ানো সহ নানান বিষয় উপস্থাপনা করেছেন।

উল্লেখ্য, জুড়ীতে আবাদ হয় সবুজ কমলার। সবার কাছে পরিচিত সিলেটের সবুজ কমলা। কিন্তু আবাদ হয় জুড়ী উপজেলার অন্তর্গত লাঠিটিলা, লালছড়া, জড়িছড়া, হায়াছড়া, শুকনাছড়া, ডোমাবাড়ী সহ এই এলাকায়।

জুড়ীতে নতুন দুটি বাতাবিলেবুর (জাম্বুরা) জাত আবিষ্কার করেছেন কৃষি গবেষণা কেন্দ্র। এর নাম দেওয়া হয়েছে জুড়ী -১ ও জুড়ী-২ তবে এর সঠিক নামকরণ কার হবে নির্দিষ্ট কতৃপক্ষের আলোচনা সাপেক্ষে।

জুড়ীরসময়/খোরশেদ/হোসাইন