ঘূর্ণিঝড় সিত্রাং ও এক নজরে আবহাওয়া আইনের একাংশ

ঘূর্ণিঝড় সিত্রাং ও এক নজরে আবহাওয়া আইনের একাংশ


তানজিমুল ইসলাম::

ঘূর্ণিঝড় 'সিত্রাং' এর নামকরণ করেছে থাইল্যান্ড। ভিয়েতনামিজ ভাষায় এর অর্থ 'পাতা'। পিবিএস এর সাংবাদিক কানালাওয়াই ওয়ায়েক্লায়হং এর মতে সিত্রাং এক ধরনের ফুল গাছের নাম। যা শত শত বছর আগে ব্রাজিল থেকে থাইল্যান্ড আনা হয়েছিল।


আবহাওয়া নিয়ে ও আমাদের দেশে আইন তৈরী করা হয়েছে ২০১৮ সালে আইনটির নাম আবহাওয়া আইন ২০১৮। আবহাওয়া আইন ২০১৮ তে মোট অধ্যায় নয়টি।
আমরা এখন এমন একটি অধ্যায় সম্পর্কে জানবো যেটা আমরা সচরাচর দেখি শুনি টেলিভিশন ও সকল ধরনের পত্র পত্রিকায়। আপানদের জানার সুবিধার্থে চলুন আজ এই আইনের ৬ষ্ঠ অধ্যায় জেনে নেই।
আবহাওয়া আইন ২০১৮
৬ষ্ট অধ্যায়, আবহাওয়া পূর্বাভাস ও সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করা
ধারা ১৮
আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র স্থাপন
(১) অধিদপ্তর, প্রয়োজন অনুসারে, সরকারের অনুমোদনক্রমে, আবহাওয়া পর্যবেক্ষণলব্ধ তথ্যের ভিত্তিতে পূর্বাভাস প্রদানের উদ্দেশ্যে, যে কোনো স্থানে আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র স্থাপন করিতে পারিবে।
(২) উপ-ধারা (১) এর অধীন স্থাপিত আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের মানদণ্ড অধিদপ্তর কর্তৃক নির্ধারিত হইবে।
(৩) সরকারের অনুমোদনক্রমে, অধিদপ্তর কর্তৃক নির্ধারিত মানদন্ড অনুযায়ী আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের এলাকার সীমানা চিহ্নিতকরণ এবং উহা নগর, গ্রাম বা নগর পরিকল্পনার সহিত একীভূত করিতে হইবে।
ধারা ১৯- আবহাওয়া পূর্বাভাস ও সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করা
(১) জনসাধারণের ব্যবহারের জন্য অধিদপ্তর প্রয়োজনীয় আবহাওয়া সেবা সংক্রান্ত পূর্বাভাস ও সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করিবে।
(২) অধিদপ্তর উপ-ধারা (১) অনুযায়ী জারিকৃত আবহাওয়া সেবা সংক্রান্ত পূর্বাভাস ও সতর্কীকরণ বিজ্ঞপ্তি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা এবং গণমাধ্যমের নিকট প্রেরণ করিবে :
তবে শর্ত থাকে যে, ঘূর্ণিঝড়ের সতর্ক সংকেত-৩ প্রদানের পর হইতে অধিদপ্তরকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহিত নিবিড় যোগাযোগ রক্ষা করিতে হইবে।
(৩) উপ-ধারা (১) এ উল্লিখিত আবহাওয়া সেবা সংক্রান্ত পূর্বাভাস ও সতর্কীকরণ বিজ্ঞপ্তির ধরন ও বিস্তারিত বিবরণ অধিদপ্তরের ওয়েব সাইটে বিবৃত থাকিবে।
ধারা ২০ - নৌযান, জাহাজ ও বিমানের জন্য আবহাওয়া পূর্বাভাস ও সতর্কীকরণ-
(১) অধিদপ্তর নৌযান, জাহাজ ও বিমান নিরাপদে চলাচলের জন্য প্রয়োজনীয় পূর্বাভাস ও সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করিবে।
(২) উপ-ধারা (১) এ উল্লিখিত পুর্বাভাস ও সতর্কীকরণ বিজ্ঞপ্তির ধরন ও বিস্তারিত বিবরণ বিধি দ্বারা নির্ধারিত হইবে
ধারা ২১ - সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি বা প্রত্যাহার সংক্রান্ত বিধান-
অধিদপ্তর ধারা ১৯ এর উপ-ধারা (১) এবং ধারা ২০ এর উপ-ধারা (১) এ উল্লিখিত সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি বা প্রত্যাহার করিবার ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাকে অবহিত করিবে :
তবে শর্ত থাকে যে, বিমান চলাচলের ক্ষেত্রে শুধুমাত্র বিমান চলাচল সংশ্লিষ্ট সংস্থাকে সরাসরি অবহিত করিবে
ধারা ২২- আবহাওয়া পূর্বাভাস প্রচার
(১) গণমাধ্যম এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ প্রচারকালে অবশ্যই অধিদপ্তর কর্তৃক জারিকৃত সর্বশেষ আবহাওয়ার পূর্বাভাস, সতর্কবার্তা ও বিশেষ বিজ্ঞপ্তি প্রচার নিশ্চিত করিবে।
(২) গণমাধ্যম যে কোনো দুর্যোগপূর্ণ আবহাওয়া সতর্কবার্তা বা সম্পূরক বা সংশোধিত আবহাওয়ার পূর্বাভাস যাহা জাতীয় অর্থনীতি এবং জনগণের উপর সরাসরি প্রভাব বিস্তার করিবে বলিয়া প্রতীয়মান হয় উহা অন্যান্য চলমান সংবাদ বা অনুষ্ঠানের সহিত প্রচারের ব্যবস্থা করিবে।

লেখক: সহযোগী আইনজীবী, এডভোকেট এন্ড গাজী এসোসিয়েট।

জুড়ীরসময়/ডেস্ক/হোসাইন