একাডেমিক না ধর্মীয় বই আগে পড়বেন



মো: মেহেদী হাসান:

অনেককে বই পড়তে বললে বা দ্বীন নিয়ে পড়াশোনা করতে বললে উত্তর পাই–আস্তে ধীরে পড়বো কিংবা আগে একাডেমিক শেষ করি–এই জাতীয়। এক্ষেত্রে আমার মাথায় একটা প্রশ্ন শুরুতেই আসে। তা হলো–আমাদের প্রায়োরিটি আসলে কোথায় চলে গেছে। এইযে ধর্মকে গৌণ মনে করা, ধর্মীয় পড়াশোনাকে গৌণ করার যেই প্রবণতা, এটা কি মূর্খতা না?

কেউ কেউ বলে থাকে "ধর্মের জন্য মানুষ না, মানুষের জন্য ধর্ম"। এই কথার দ্বারা উদ্দেশ্য হলো–ধর্ম মানুষের জন্য উপকারী, তাই ধর্মকে রাখা হয়েছে। ধর্মের যে অপরিহার্যতা, সেটা এই কথা দ্বারা অস্বীকার করা হয়। মানুষকে দুনিয়াতে পাঠানো হইছে আল্লাহর ইবাদাতের জন্য। এই একটা কথা দ্বারাই বোঝা যায় যে, ধর্মের কারণেই মানুষ আসছে। এরপর মানুষের জন্য ধর্ম উপকারী কী-না সেটা একেবারেই গৌণ আলাপ।

তো যেটা বলছিলাম, যদি ধর্ম এতোটাই গুরুত্বপূর্ণ বিষয় হয়, মুখ্য বিষয় হয়, তাহলে ধর্ম নিয়ে পড়াশোনা করতে আমাদের এতো আলসেমি কেন? ধর্মকে কেন আমরা প্রায়োরিটি কিউতে সবার লাস্টে রাখছি? কেন সবার শুরুতে রাখছি না?

হামজা জর্জিসের উদাহরণটা বলি। ধরুন, আপনি স্ট্যাটাসটা পড়তে পড়তে চোখ বন্ধ করলেন। চোখ খুলে দেখলেন আপনি একটা প্লেনে আছেন। খুব কম্ফোরটেবল একটা সিটে বসে আছেন, আপনার সামনে খাবার চলে আসছে, স্ক্রিনে চলছে নেটফ্লিক্স। এবার বলুন, আপনি কি সুখী? আপনি আপাত সুখ অনুভব করলেও আল্টিমেটলি আপনি সুখী হতে পারবেন না। আপনার মাথায় সারাক্ষণ এটা ঘুরবে যে, আপনি এই প্লেনে কীভাবে এলেন? এই খাবার, নেটফ্লিক্স কোত্থেকে আসছে? এই প্লেনটাই বা কোথায় যাচ্ছে? এসব প্রশ্নের উত্তর পাওয়া পর্যন্ত আপনি মানসিক একটা প্রেশারে থাকবেন, কোনো সুখই আপনাকে এসব প্রশ্ন ভুলিয়ে দিতে পারবে না।

এখনো তো তা-ই হচ্ছে। আপনি দুনিয়ায় আছেন। কোত্থেকে আসলেন এখানে? কীভাবে আসলেন? এই দুনিয়া কীভাবে চলছে? আপনি কোথায় যাবেন? এই প্রশ্নগুলোর উত্তর না জেনেই আপনি দিব্যি খাচ্ছেন, ঘুমাচ্ছেন, আনন্দ করছেন, দুনিয়াবি কাজকর্ম করছেন। আপনি কি আসলেই সুখী? এটাই কি প্রকৃত সুখ? আপনার প্রায়োরিটি লিস্টে "purpose of life" কবে আসবে? কবে থেকে শুরু করবেন নিজেকে প্রকৃত অর্থে জানা? কবে থেকে খুঁজবেন নিজের আত্মপরিচয়?আচ্ছা এবার 'একাডেমিক 'পড়াশোনা প্রসঙ্গে, একাডেমিক পড়াশোনা ও গুরুত্ব দিতে হবে, না হলে আপনি আমি  চলমান শিক্ষাক্রমে পিছিয়ে পড়তে পারি,এতে করে ক্যারিয়ারে সমস্যা হতে পারে, যে পাঠ্য বই যে ক্লাস এ রয়েছে তার যথার্থ জ্ঞান অর্জন করে ভালো ফলাফল করতে হবে কিন্তু ভালো ফলাফল অর্জন হলো সে অনুযায়ী জ্ঞান না থাকলে কঠিন পরিস্থিতিতে মুখোমুখি হতে হবে,আর বিবেচনায় রাখবেন, সুন্দর পেশা আমরা চাই,সে জন্য ক্লাসের বিষয় গুলোর পাশাপাশি অতিরিক্ত বিষয় এর জ্ঞান অর্জন করতে হবে না হলে আপনি আমি সুন্দর পেশায় পৌঁছাতে পারব না, যে বিষয় গুলো আপনাকে সুন্দর পেশায় পৌঁছাতে সাহায্য করবে বাংলা, ইংরেজি এবং আরবি ভাষার (Reading, Writing, Listening &Speaking Skill) নিজের মধ্যে থাকা এ ছাড়াও সাধারণ জ্ঞান সম্পর্কে সম্পুর্ণ ধারণা থাকা সর্বশেষ কম্পিউটার জানা।

লেখকঃ শিক্ষার্থী, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম।

জুড়ীরসময়/ডেস্ক/এএ