বড়লেখায় "ব্যাঙ" সংরক্ষণে "ইসাবেলা ফাউন্ডেশন



নিজস্ব প্রতিবেদক:

মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার মাধবকুণ্ড উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে    ১৪ তম বার্ষিক ব্যাঙ সংরক্ষণ দিবস ২০২২ "ইসাবেলা ফাউন্ডেশন" কর্তৃক পালিত হয়েছে।

বাংলাদেশ থেকে অনেক প্রজাতির ব্যাঙ আজ বিলুপ্ত আর যে সংখ্যক ব্যাঙ বর্তমানে আছে তাও বিলুপ্তির পথে, ব্যাঙ 'শিকার বন্ধ করি, পরিবেশ রক্ষা করি"  "ইসাবেলা ফাউন্ডেশন" এর আয়োজনকে ঘিরে অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের নিয়ে মাধবকুণ্ড রোডে র‍্যালি ব্যাঙ লাফ - চিত্রাঙ্কন - রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এবং ব্যাঙ শিকার ও এবং ব্যাঙ সংরক্ষণ প্রক্রিয়া শিক্ষার্থীদের মধ্যে তুলে ধরা হয়। এবং বিজয়ীদের ক্রেস্ট ও সার্টিফিকেট প্রধান করা হয়। 

সোমবার ব্যাঙ সংরক্ষণ দিবসে বক্তব্য রাখেন ইসাবেলা ফাউন্ডেশনের বন্যপ্রাণী গবেষক সাবিত হাসান। তিনি বলেন, ব্যাঙ বিষাক্ত পোকামাকড় খেয়ে আমাদের কৃষির জমিকে রক্ষা করে। বাংলাদেশ থেকে ১৯৭০ থেকে প্রায় ১৯৮০ সাল পর্যন্ত বিদেশে প্রচুর ব্যাঙ পাচাঁর করা হয়েছে। বিদেশিদের এই কর্মকাণ্ড শুধু কীটনাশক আমাদের দেশে ঢুকানোর জন্যই। দেশের মানুষকে ব্যাঙ দমনে আসক্ত করেছিল বিদেশিরা। আমাদের দেশে আজ ব্যাঙ বিলুপ্তির পথে না দাড়ালে আমরা আমাদের কৃষি পণ্য ও শাক-সবজি কোনোকিছুতেই পোকামাকড় দমনে কীটনাশক ব্যবহার করতে হতো না।

তিনি আরও বলেন, ব্যাঙ প্রকৃতির ভারসাম্য রক্ষাকারীর অংশ সুতরাং আমরা আমাদের এই ফসলের মাঠ রক্ষক ব্যাঙ কে সংরক্ষণ করতেই হবে। এখনো বাংলাদেশে অনেক প্রজাতির ব্যাঙ রয়েছে যেগুলো আমাদের সংরক্ষণ করা প্রয়োজন।

এ সময় ৪শতাধিক শিক্ষার্থী শপথ করে "আমরা ব্যাঙ মারবো না এবং বড় ছোট সবাইকে ব্যাঙ সম্পর্কে সচেতন করব" 

অনুষ্টানের প্রধান অতিথি বড়লেখা উপজেলার ইউএনও খন্দকার মোদাচ্ছির আলী বলেন, ব্যাঙ সংরক্ষণে ইসাবেলার এই কার্যক্রম ও জীব'রক্ষার এই উদ্যোগ কে আমি স্বাগতম জানাচ্ছি। ইসাবেলার আয়োজনে এই এলাকার ও পার্শ্ব এলাকার ক্ষুদে শিক্ষার্থী এবং এলাকার লোকজন ব্যাঙ সম্পর্কে ব্যাঙের জীবনচক্র সম্পর্কে ও ব্যাঙের প্রয়োজনীয়তা সম্পর্কে উদ্বুদ্ধ হয়েছে। এর জন্য আমি ইসাবেলা ফাউন্ডেশনের সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানাচ্ছি।

অনুষ্ঠান উপস্থিত ছিলেন, দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের চেয়ারম্যান এনাম উদ্দিন, ইসাবেলা ফাউন্ডেশন এর সদস্য রাসেল মোফাকখারুল ইসলাম, বন্যপ্রাণী গবেষক সাবিত হাসান, আব্দুর রহিম, খালিদ মুশওয়ান, ফাইয়াজ ইফতেখার প্রিতুল, মাহিয়া তাসনিম, তানিয়া আক্তার প্রমুখ।খায় "ব্যাঙ" সংরক্ষণে "ইসাবেলা ফাউন্ডেশন এর সদস্য রাসেল মোফাকখারুল ইসলাম, বন্যপ্রাণী গবেষক সাবিত হাসান, আব্দুর রহিম, খালিদ মুশওয়ান, ফাইয়াজ ইফতেখার প্রিতুল, মাহিয়া তাসনিম, তানিয়া আক্তার প্রমুখ।

জুড়ীরসময়/আবিদ হোসাইন/এএ