পরিবর্তন যেনো সুখের হয়

খালেদ মাসুদ::
সারাদেশব্যাপী চলছে স্থানীয় সরকার নির্বাচন।সেখানে গত ১১/১১/২০২১ ইংরেজিতে ২য় ধাপের নির্বাচনে জুড়ী উপজেলায় অনুষ্ঠিত হয় ইউনিয়ন পরিষদ নির্বাচন।যেখানে ৫টি ইউনিয়নে মোট ২১ জন চেয়ারম্যান পদপ্রার্থী ছিলেন।

জুড়ীর ৫টি ইউনিয়নের মধ্যে একমাত্র সদর জায়ফরনগর ইউনিয়ন পরিষদ ছাড়া সবকটি ইউনিয়নের চেয়ারম্যান পদে পরিবর্তন পরিলক্ষিত হয়েছে। সেই সাথে সাগরনাল ইউনিয়ন ব্যতিত সবকটি ইউনিয়নে নৌকার বরাডুবি হয়েছে। কোথাও আওয়ামী বিদ্রোহী বা সতন্ত্র (বিএনপি) জয় লাভ করেন।অভিজ্ঞতা ও তারুণ্যের মিশ্রণ ব্যপকভাবে দেখা যায়।পরিবর্তন হওয়া ইউনিয়নের মধ্যে সাগরনাল ইউনিয়ন পরিষদ সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জনাব আব্দুর নুর মাস্টার ও পশ্চিম জুড়ী ইউনিয়ন পরিষদে সাবেক মেম্বার জনাব আনফর আলী বিজয়ী হোন। সদর জায়ফরনগর ইউনিয়ন পরিষদে জনাব মাসুম রেজা চেয়ারম্যান পদে অপরিবর্তিত থাকেন।যাদের পূর্বে চেয়ারম্যান বা সদস্য দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে। এছাড়া ৮নং গোয়ালবাড়ীতে জনাব আব্দুল কাইয়ুম ও ২নং পূর্ব জুড়ী ইউনিয়নে জনাব রুয়েল উদ্দিন জয় লাভ করেন।তারা দুজনই তরুণ এবং একজন যুক্তরাজ্য ও ফ্রান্স প্রবাসী।

জুড়ীতে ২-১টা বিছিন্ন ঘটনা ছাড়া নির্বাচনে সুষ্ঠু, শান্তশ্রিষ্ট ও আনন্দগন নির্বাচন হয়েছে। তবে কোথাও কোথাও আওয়ামী বিদ্রোহী ও সতন্ত্র প্রার্থীদের অদৃশ্য কোনো কারনে কেন্দ্র সারারাত পাহাড়া দিতে শোনা যায়। 

নির্বাচন পূর্বে বিভিন্ন সভায় প্রার্থীরা জনগণের সামনে বিভিন্ন উন্নয়নের আশার বানী শোনাতে দেখা যায়। কেউ কেউ সল্প ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনার কথা উল্লেখ করেন।জুড়ীতে গত কয়েক বছর ধরে গরু চুরি উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। যার অনেকটাই গোয়ালবাড়ী ও পূর্ব জুড়ী ইউনিয়নে দেখা যায়। এই গরুচোর ও চুরির বিষয়টা ছিলো ব্যপক আলোচিত ও সমালোচিত বিষয়। গোয়ালবাড়ী ইউনিয়নের নব-নির্বাচিত চেয়ারম্যান ও পূর্ব জুড়ী ইউনিয়ন নব-নির্বাচিত চেয়ারম্যান এই বিষয় নিয়ে অনেক কথা বলেছেন। গরু চুরি তারা চিরতরে নিঃশেষ প্রতিশ্রুতি দেন জনসাধারণের সামনে।এখন দেখার বিষয় তারা কিভাবে ও কতোটুকু সফল হোন।

জুড়ী উপজেলা মধ্যে পূর্ব জুড়ী ইউনিয়নে অবকাঠামোর উন্নয়ন অনেক হয়েছে বর্তমান চেয়ারম্যান জনাব সালেহ উদ্দিন আহমেদর হাত ধরে [নতুন চেয়ারম্যান শপথ নেওয়া আগ পর্যন্ত তিনি চেয়ারম্যান]। আশা করা যায় নতুন ইউনিয়ন কর্তা এইসব কাছে শুধু করেই যাবেন না বরং কাজে ব্যাপক গতিশীলতা আনবেন। এদেশে ইউনিয়ন পরিষদে দীর্ঘ মেয়াদি পরিকল্পনার ব্যাপক অনুপস্থিত আছে।একটা এলাকার উন্নয়ন দীর্ঘ মেয়াদি পরিকল্পনার খুব প্রয়োজন রয়েছে। 

আশা করা যায় জনাব রুয়েল উদ্দিন এদিকে নজর দিবেন এলাকার অবকাঠামো উন্নয়ন, শিক্ষাখাত স্বাস্থ্যখাত, মাদক,সন্ত্রাস ও চুরি মুক্ত করতে ইউনিয়নবাসী ও নিজে সহযোগি হবেন।পিছিয়ে পড়া গোয়ালবাড়ী ও সাগরনাল ইউনিয়নে নতুন চেয়ারম্যানের হাত ধরে উন্নয়ন মহাসড়কে যাত্রা করবে। পশ্চিম জুড়ীবাসীও আশার আলো দেখবে এবার।সদর জায়ফরনগর ইউনিয়ন নিয়ে জনাব মাসুম রেজা উনার অসমাপ্ত কাজগুলো বাস্তবায়ন করবেন।

প্রত্যেক ইউনিয়নে জনগন অনেক আশা ভরসা নিয়ে পরিবর্তনের হাওয়া গা বাসিয়েছে। আশা করা জনগণ প্রত্যাশা পুরনে নব-নির্বাচিতরা ভুমিকা রাখবেন।নিজেদের পরিকল্পনাকে ফাকাভুলিতে না নিয়ে বাস্তবতায় রুপান্তরিত করতে জনগণের সহায়তা নিবেন।সর্বপরি সবাইকে এটা মনে রাখতে হবে, এলাকা আমাদের,এলাকার উন্নয়ন মানে সবার উন্নয়ন। এমন কোনো কাজ না করা যাতে সারাদেশে জুড়ী তথা নিজেদের মানসম্মান না যায়।যেমনটি পাতিলাসাঙ্গনে হয়েছে।নিজেদের স্বার্থের জনতা চেয়ারম্যান মেম্বার একসাথে কাজ করবেন এটাই সবার প্রত্যাশা।
জুড়ীরসময়/ডেস্ক/এবিডি